Network Marketing হল এমন এক business model যা পুরোপুরি নির্ভর করে person to person বিক্রয়ের উপর। বর্তমান যুগে Network Marketing রোজগারের একটি গুরুত্তপূর্ণ মাধ্যম যার দ্বারা আপনি স্বনির্ভর ভাবে কোনোরকম এর সাহায্য ছাড়াই ভালো টাকা আয় করতে পারবেন। শুধুমাত্র সঠিক প্ল্যান বা Business model যদি বেছে নিতে সক্ষম হন তাহলে শুধুমাত্র নিজের কর্ম দক্ষতা এবং উদ্যমের দ্বারাই আপনি পারেন একটি handsome amount আয় করতে।

এই business এ সর্বপ্রথম আপনাকে একটা team গড়ে তুলতে হবে যা আপনাকে এই business এ এগিয়ে যেতে অনেক সাহায্য করবে। আপনার team যত ভালো এবং active হবে আপনি তত বেশি আয় করতে পারবেন।মনে রাখবেন এই business এ আপনি কখনো একা success হতে পারবেন না, team ওই হলো আপনার heartline, team এর ইনকাম যত বেশি বাড়াবেন আপনার ইনকাম তত বেশি বাড়বে।

আসুন জেনে নিন সঠিক প্ল্যান কিভাবে বেছে নিবেন:


আপনি যদি কোনো নেটওয়ার্ক মার্কেটিং কোম্পানি যুক্ত হবার সিদ্ধান্ত নেন, তখন যুক্ত হবার সময় প্রথমেই দেখবেন না যে কত উপার্জন হয়।আগে দেখুন সেই কোম্পানির leader রা কিরকম আছে, সেই কোম্পানির কাছে এমন কি আছে,যার কারণে অনেক মানুষ যুক্ত হচ্ছেন। সেই কোম্পানির মানুষদের মধ্যে নেতৃত্বের গুণমান কতটা ভাল? সেই কোম্পানির মানুষদের কি প্রশিক্ষণ পদ্ধতি, উন্নয়ন এবং কোন প্রশিক্ষণ প্রক্রিয়া এর উপর জোর দেওয়া হয়? আপনি কি কোম্পানি এর প্রোডাক্ট নিয়ে কাজ করতে পারবেন? মার্কেট এ কি এই ধরনের প্ল্যান এর চাহিদা আছে? নূতনত্ত কি আছে যা মানুষের আকর্ষণ বাড়াতে পারে?

নেটওয়ার্ক মার্কেটিং ব্যবসায় সততা, অখণ্ডতা,নীতি, মান এবং নীতিতত্ত্ব এর উপর খুব বেশি ফোকাস করা হয়। যদি আপনি অসফল হন তা হলেও কোনো অসুবিধা নেই ,আপনাকে নেটওয়ার্ক মার্কেটিং এ অবশ্যই যুক্ত হওয়া উচিত। কারণ এটি আপনার উন্নয়নের উপর খুব ফোকাস করবে। নেটওয়ার্ক মার্কেটিং এ লাগাতার ,নিরন্তর পরিশ্রম করতে হয় তবেই চক্রবৃদ্ধি হারে ফলাফল পাওয়া যায়।

নেটওয়ার্ক মার্কেটিং এ যুক্ত হওয়ার আগে নিজের আবশ্যকতার মূল্যাঙ্কন করুন

আপনার কাছে কি কোন ব্যক্তি নেটওয়ার্ক মার্কেটিং এর কোন plan নিয়ে এসেছেন? তার সেই প্রস্তাব কি আপনার ভালো লেগেছে? আপনি কি নেটওয়ার্ক মার্কেটিং এ আসার প্ল্যান করছেন– তাহলে একটু দাঁড়ান, সবার আগে দেখুন যে আপনার কি এই প্ল্যান এ যুক্ত হওয়ার আবশ্যকতা আছে? সেটা জানার জন্য নিজেকে কিছু প্রশ্ন করুন:

–> আপনার income কি আপনার বর্তমান চাহিদাগুলি পূরণ করতে পারছে।

–> আপনার কাছে কি নিজের পরিবার, ছেলে-মেয়ের শিক্ষা, মেডিকেল ইমার্জেন্সি ইত্যাদির জন্য পর্যাপ্ত আর্থিক ব্যবস্থা আছে?

–>আপনার কাছে কি পরিবারের সাথে কাটানোর জন্য পর্যাপ্ত সময় আছে, না কি আপনি একটা মেশিন এর মত জীবন
কাটাচ্ছেন?

–> আপনার বর্তমান চাকরি কি সুরক্ষিত?

–> আপনার কি ট্রান্সফার এর ভয় আছে?

–> আপনার কাছে কি শুভাকাঙ্ক্ষী মিত্র পর্যাপ্ত আছে যারা আপনার সুখ দুঃখের সঙ্গী হবেন?

–> আপনি কি আপনার কাজে খুশি?

–> আপনি কি বর্তমান কাজ এ নিজের ব্যক্তিত্ব প্রকাশ করার সুযোগ পাচ্ছেন?

যদি এগুলোর মধ্যে কোনো এক বা একাধিক প্রশ্ন আপনাকে চিন্তায় ফেলে দেয়– তাহলে আর দেরি না করে আজ ই আপনি নেটওয়ার্ক মার্কেটিং এ যুক্ত হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here